অভিনয় – অভিষেক সাহা

[post-views]

” কী রে ঘরে একা বসে কী করছিস !” ফ্ল্যাটের ভেজানো দরজা ঠেলে ভেতরে ঢুকে সোফায় বসা তিনমাস আগে বিয়ে হওয়া বৌমাকে কাকিশাশুড়ি জিজ্ঞেস করলেন।
” আরে কাকিমা, আসুন, আসুন, কিচ্ছু না, টিভি সিরিয়াল দেখছি। সন্ধ্যাবেলায় এটাই তো পারফেক্ট টাইমপাস ।” মজা ঢালা গলায় বৌমা উত্তর দিল।
” তা তোর শাশুড়ি মা কোথায় ! তাকে তো দেখছি না ?” সোফায় বসে কাকিমা জানতে চাইলেন।
” মা আজ আশ্রমে গেছেন। গুরুদেবকে দর্শন-প্রণাম করতে।” বৌমা জানাল।
” তা তুই ঘরের কোন কাজ না করে টিভি দেখছিস! তোর শাশুড়ি কিছু বলবে না ?” কাকিশাশুড়ি অবাক হলেন।
” মা-ই তো বলে গেছেন সিরিয়ালগুলো দেখতে। উনি এলে কী হল সব বলতে হবে। সকালে তো রিপিট দেখার সময় হয় না , তাই।” বৌমা সাবলীল ভাবে বলল।
” যেমন শাশুড়ি তেমন বৌমা ।কী নেশারে বাবা। কী পাস সিরিয়াল দেখে। সেই তো এক গল্প। সবার দু’টো করে বউ আর দু’টো করে বর !” কাকিশাশুড়ি বিরক্তি প্রকাশ করে বললেন।
”   আপনি দেখেন না ?” পাল্টা বৌমা জানতে চাইল।
” দু’-তিনটে ভক্তিমূলক সিরিয়াল দেখি বটে, তবে তোদের মত নেশা নেই।আরে এরা তো অভিনয়টাই করতে জানে না। ” কাকিশাশুড়ি বললেন।
” কেনও কাকিমা,  ভালোই তো করে । আমার বেশ লাগে।” বৌমা বলল।
” তুই কিছু বুঝিস না ,তাই ভালো লাগে। আরে অভিনয়টা করতে জানতে হয়। ছোটবেলায়  অনেক নাটক-যাত্রা দেখেছি। ভালো অভিনয় আমি বুঝি ।”কাকিশাশুড়ি বুঝিয়ে বললেন।
“তা, কেমন করে ভালো অভিনয় করতে হয় !”আশ্চর্য হয়ে বলল বৌমা।
কাকিশাশুড়ি বৌমার কাছে এগিয়ে এসে, বসে বললেন ” অভিনয় হতে হবে সাবলীল । যেন অভিনয় করছে বলে মনে না হয় ।এই যেমন আমাকেই দেখ,  কলেজে পড়ার সময় আমার একটা প্রেম হয়, গভীর প্রেম,  আমার বাবা মানেননি।তোর কাকা শ্বশুরের সাথে বিয়ে হল। তিন-তিনটে বাচ্চা হল, তাদের মানুষ করলাম। আজ পর্যন্ত কেউ এতটুকুও বুঝতে পেরেছে, আমার কলেজের সেই প্রেমিক আজও আমার পুরো হৃদয় জুড়ে রয়েছে।”

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top