আত্মঘাতী থলি

শম্পা সাহখ

ইংরাজী ভাষায় নিজের নাম লিখুন ।

 13 total views

#আত্মঘাতী থলি
#শম্পা  সাহা

আজকাল আমরা এক আত্মধ্বংসী খেলায় মেতেছি।কেউ গঠন মূলক কিছু বলিনা, কারো প্রশংসা করি না,কারো ভালো দিক দেখতে পাই না,শুধু দোষ দেখছি, ভুল খুঁজছি,আঙুল তুলছি আর পরম আনন্দে নিজেই নিজের পিঠ চুলকাচ্ছি।

বিজ্ঞান যারা পড়েছেন তারা জানেন প্রাণী কোশে লাইসোজোম নামে এক থলি আছে।যাতে থাকে প্রচুর উৎসেচক,যা কোশে উপস্থিত বস্তু কে পাচনে সাহায্য করে।কিন্তু কোনো বাইরের বস্তু উপস্থিত না থাকলে ওই অঙ্গাণু তথা থলিটি নিজের কোশের সব কিছু খেতে শুরু করে ও শেষে কোশটি মারা যায়।তাই ওই থলিকে বলে আত্মঘাতী থলি বা সুইসাইডাল ব‍্যাগ।যেটা ক‍্যানসারে দেখা যায়।আর ক‍্যানসারের পরিণতি কি তা আমাদের সবারই জানা।

আমরা সবাই আজ যেন সমাজের জন্য ওই সুইসাইডাল ব‍্যাগে পরিণত হয়েছি।সব সময় ধ্বংসাত্মক ক্রিয়াতে ব‍্যস্ত।ঘোঁট পাকাচ্ছি,দল করছি,পাল্টি খাচ্ছি আর সমানে ভেবে চলেছি কিভাবে অপরের ক্ষতি করেও নিজের আখের গোছানো যায়!

কর্মক্ষেত্র নারীপুরুষ নির্বিশেষে নিজের সামান‍্য সুবিধার জন্য অপরকে চরম অসুবিধার মধ্যে ফেলে দিতেও দুবার ভাবছি না।

আমিই ঠিক আর বাকি সবাই ভুল এটা প্রমাণ করতে এতোটাই ব‍্যস্ত হয়ে পড়েছি যে, ব‍্যক্তি আক্রমণ ,চরম ঘৃণ‍্য কাজেও আমাদের হাত কাঁপছে না,মন একবার থমকে দাঁড়াচ্ছে না।

আর সবচেয়ে মজার ব‍্যপার ,যে মানুষটা যত বেশি আদর্শের বুলি কপাচাচ্ছেন দেখা যাচ্ছে সেই মানুষটাই সবচেয়ে বেশি সুবিধাভোগী, ধান্দাবাজ, ফাঁকতালে ঝোঁপ বুঝে কোপটা তিনিই মারছেন।

অথচ বুলি ঝাড়বার বেলায় সে এমন লম্বা চওড়া বক্তব্য ঝাড়বেন যে আপনিই কনফিউসড হয়ে যাবেন।

আপনি যত সৎ ই হোন,কারো স্বার্থে ঘা লাগলে ঠিক প্ল্যান করে আপনাকে দোষী, একঘরে করে ফেলবে।তারা এমনই খেলোয়াড় যে বলে বলে আপনাকে দশ গোল দেবে আর আপনার ফ‍্যালফ‍্যাল করে তাকিয়ে দেখা ছাড়া আর কোনো উপায় থাকবে না!

কে বলেছে সব সময় সঠিক মানুষ জেতে,কে বলেছে সত‍্যের জয় হয়,কে বলেছে যে ভালো তার সঙ্গে সব সময় ভালো হয়? আপনার চারপাশে তাকিয়ে কি আপনার তাই মনে হচ্ছে? উত্তর আমি দেবো না,আপনি নিজেই পেয়ে যাবেন।

এখুনি কেউ বলবেন তার ক্ষমতা আছে তাই করে খাচ্ছে! হ‍্যাঁ ঠিক! কিন্তু সবাই যদি একই ভাবে ভাবেন,ক্ষমতা দেখান, তারপর?

আমার শুধু একটাই প্রশ্ন,এভাবে সব ভালো ধ্বংস করতে করতে আমরা শেষ পর্যন্ত নিজেদেরকেই শেষ করে ফেলবো না তো,সুইসাইডাল ব‍্যাগ এর মত?

©®

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *