এসব হয় না

 10 total views

এসব হয় না // বন্য মাধব

এসব হয় না

তোমাকে ভাই কতবার বলবো এসব হয় না?

মেয়েটি একই সঙ্গে উত্তেজিত এবং রেগে গেল। আমি কিছুক্ষণ চুপ থাকলাম আর কিই বা বলবো? যে বন্ধুর জন্যে এসেছিলাম, তার বিষাদ মাখা মুখটা মনে আসছে বারবার। নিচু গলায় বললাম, আপনার সমস্যাটা আমি বুঝতে পারছি, কিন্তু কি করবো বলুন, চোখের সামনে একটা ছেলে এভাবে পথ হারিয়ে সব খোয়াতে বসেছে দেখে আর চুপ থাকতে পারি নি, আপনার কাছে ছুটে এসেছি, আমরা তো ওকে কত বুঝিয়েছি, এখনও বোঝাই। কোনো হেলদোল নেই।

কি করে থাকবে? একটা হাঁটুর বয়সী ছেলে আমার সঙ্গে প্রেম করতে আসছে, বাব্বা রে বাবা! কোথায় নিজের কেরিয়ার গোছাবে, তা না আমার পিছনে পড়ে রয়েছে, বারবার বুঝিয়েছি, শোনে নি। আমারও দুঃখ হয় একটা ব্রিলিয়ান্ট ছেলের এই ভয়াবহ পরিণতি দেখে। কারো জন্যে কোনো মায়া নেই, এমনকি নিজের জন্যেও না! উস্কোখুস্কো চুল, দাড়ি, শুকনো মুখচোখ, ময়লা জামাকাপড়ে ঘুরে বেড়ায়, যেখানে যাবো ঠিক ফলো করবে, কিছু বলতে গেলেই পালাবে কারন ও জানে আমি কি বলবো। কিন্তু আমার আর কিছু করার নেই। দুঃখিত, আন্তরিক দুঃখিত।

আমরাও কিছু করতে পারি নি, ওদের বাড়ি থেকেও মানোবিদের কাছে নিয়ে গেছিল, বার চারেক, কিছু হল না, ওরাও হাল ছেড়েছে। তাই শেষ চেষ্টা হিসাবে আপনার কাছে আসা।

শোনো ভাই, যে ছেলে ন্যাশানাল স্কলার, একটুর জন্যে মেরিট লিষ্ট মিস করেছে, বেশ ক’টা সাবজেক্টে একশোয় একশো পায়, সে আমার কথা কেন, কারো কথা গ্রাহ্যই করবে না, জানি, খুব ভাল করেই জানি, শুধু দেখে যাওয়া আর শুনে যাওয়া আর দুঃখ পাওয়া।

আরেকবার সবাই মিলে…… আমি বলতে গেলাম…..

না না না, ওর রোগের চিকিৎসা আমি হতে পারি না, ও নিজে ঠিক না হলে কেউ ওর এ রোগ সারাতে পারবে না, কেউ না…. এসব হয় না, জেনে বুঝে আমি এসবে জড়াতে পারি না, এসো ভাই আর এ ব্যাপারে কোনোদিন এসো না, কাউকে পাঠিও না, আমার অবস্থান কোনো কিছুরই বিনিময়ে আমি পাল্টাবোই না।

মাথাটা নিচু হয়ে এলো, বন্ধুর বিষাদ মাখা মুখটা মনে পড়তে লাগল আর কানে বাজতে লাগল, এসব হয় না, এসব হয় না….

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *