চাকরি

 6 total views

চাকুরি // বন্য মাধব

————

কি কপাল করে জন্মেছি রে বাবা! গ্র্যাজুয়েট হতে না হতেই ডাউন সাইজেনিং এর ধাক্কায় সব রিক্রুটমেন্ট বন্ধ, ব্যাঙ্ক নেবে না, রেল নেবে না, এল আই সি নেবে না তবে নেবেটা কে? গোল্ডেন হ্যান্ডশেক চলছে, ঘাড় ধাক্কা দিয়ে তাড়ানোর নাম নাকি গোন্ডেন হ্যান্ডশেক! ঘটে কিছু তো আছে না কি! তাহলে রইল কি চাকরি বাকরির স্কোপ? এস এস সি আর পি এস সির হাতে গোনা ক’টা নিয়োগ! আর এস এস সি মানে তো ফেলো কড়ি মাখ তেল।

এই যে তাবড় এলাকা দেখা যাচ্ছে, এস এস সি পরীক্ষার আগের রাতেই পৌঁছে যায় উত্তরসহ প্রশ্নপত্তর। বুকিং, সাব বুকিং, তস্য সাব সাব বুকিং থাকলে তবেই নির্দিষ্ট ডেরায় যথাবিহিত সাবধানতার সঙ্গে গাইড আসে, ফিসফাস সহযোগে কাজকারবার চলে, বাইরেও সতর্ক পাহারা থাকে। বেগতিক দেখলেই গাইড মালমশলা নিয়ে আগেই হাওয়া, তারপর আবার অন্য ডেরায়…..

গত বছরও এই সুযোগ কিংবা কুসুযোগ নিই নি, এবারও নিলাম না। কিন্তু গোল বাধালো সিলি, এই সুযোগ আর পাবে, পাগলেও নিজের ভালো বোঝে, গোটা দুনিয়াটাই তো দু’নম্বরি চলছে ইত্যাদি ইত্যাদি। আর বাঁধভাঙা কান্না।

নিচু গলায় বললাম, দেখো সিলি, ও পথ আমার নয়, আমাদের নয়, আমার কাজ তো আমি করছি, কোথাও ঢিলে দিয়েছি? একটা সুযোগের অপেক্ষায় আছি, দুশ্চিন্তা করো না, একটা না একটা ঠিক জুটিয়ে নেবই।

সিলির কান্না থামে না, তুমি না বড় একগুঁয়ে, পরিস্থিতি তো খুব খারাপ, সব দরজা তো একে একে বন্ধ হচ্ছে….

ওকে থামিয়ে বললাম, দেখো আমার জীবনটাই তো লড়াইয়ের, সেটা তো তুমি জানোই, এও জানো, কোন শর্টকাট রাস্তায় তোমাকে পেতেও চাই না, আমাকে আমার কাজ করতে দাও। একদিন ঠিক জায়গায় পৌঁছে যাবো…

আমি বরাবরই একটু বেশি আত্ম বিশ্বাসী, বললাম, সিলি অন্যকথা বলো, আমাদের স্বপ্নের কথা….

সিলি মুখ তোলে, চোখে জল ঝরছে, আলতো মুছিয়ে দিই, বলি, আমি তো আছি, ভয় পেও না সোনাই…..

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *