চুরি করেই কোটিপতি – সিদ্ধার্থ সিংহ

  –

 [post-views]

দোকান থেকে একটা দুটো করে জিনিস চুরি করতে করতে কোটিপতি হয়ে গেছেন আমেরিকার টেক্সাসের‌ এক মহিলা। নাম কিম রিচার্ডসন। বয়স ৬৩ বছর।
 
তাঁর বিরুদ্ধে অভিযোগ, তিনি আমেরিকার বিভিন্ন প্রান্তে ঘুরে বেড়াতেন নানান দোকান থেকে জিনিসপত্র চুরি করার জন্য। আর এই কাজটাই নাকি তিনি গত ১৯ বছর ধরে করে আসছেন।
 
পুলিশ সূত্রে জানা গিয়েছে, ২০০০ সালের অগস্ট থেকে ২০১৯ সালের এপ্রিল পর্যন্ত অজস্র দোকানে চুরি করেছেন কিম এবং নির্বিঘ্নে চুরি করার জন্য নজরদারি বা নিরাপত্তা ব্যবস্থাকে বুড়ো আঙুল দেখানোর জন্য তিনি ব্যবহার করতেন নিজের তৈরি একটি যন্ত্র। আর চুরি করেই একটি বড় কালো ব্যাগে জিনিসপত্রগুলো ভরে এক বিশেষ কৌশলে দোকান থেকে বেরিয়ে পড়তেন।
 
আর এভাবেই এই কাজটি দিনের পর দিন একটানা প্রায় ১৯ বছর ধরে করে এসেছেন কিম।
 
এই চুরি করা জিনিসপত্র‌ তিনি আবার অনলাইনে বিক্রিও করেতেন। একেবারে দোকানের মতো‌ খুব ভাল করে প্যাকিং করে আমেরিকার বিভিন্ন ক্যুরিয়ার সার্ভিসের মাধ্যমে তিনি সেগুলো তাঁর ক্রেতাদের কাছে পৌঁছে দিতেন। আর দাম নিতেন ‘পে পাল’-এর মাধ্যমে।
 
তদন্তকারীরা হিসাব করে দেখেছেন, এই ১৯ বছরে চুরির জিনিসপত্র বিক্রি করে তিনি প্রায় ৩.৮ মিলিয়ন মার্কিন ডলার, মানে ভারতীয় মুদ্রায় প্রায় ২৭ কোটি ৯১ লাখ ৫৪ হাজার ৪০০ টাকা রোজগার করেছেন।
 
পুলিশি জেরার মুখে, চুরি করা জিনিসপত্র বিক্রি করে আয় করার কথা তিনি স্বীকারও করেছেন। আর তার ফলে আদালত তাঁকে সাড়ে চার বছরের জেল হেফাজতের নির্দেশও দিয়েছেন।
 
এ ছাড়াও, তিনি যে টাকা চুরির জিনিসপত্র বিক্রি করে রোজগার করেছেন, তাঁকে ঠিক সেই ২৭ কোটি ৯১ লাখ ৫৪ হাজার ৪০০ টাকাই জরিমানা করা হয়েছে। পরবর্তিকালে তাঁকে মুক্তি দেওয়া হলেও আরও তিন বছর তাঁর ওপর নজর রাখার নির্দেশও দেওয়া হয়েছে প্রশাসনকে।
 
 
 
সিদ্ধার্থ সিংহ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top