তুমি আসবে বলে – এম.জাকারিয়া আহমেদ

[post-views]

পাখি,

      তুমি আসবে বলে আমি জানালার গ্রীল ধরে বসে আছি ! আমার দৃষ্টি শুধু তোমার পথের দিকে। আমার মন পড়ে আছে তোমার কাছে।  আমার অপেক্ষার প্রহর যেন কাটছেনা, তুমি আসবে বলে ! আমি আশায় বুক বেঁধে আছি।  দু’চোখে স্বপ্নেরা উঁকি দেয় বারবার।

কণ্ঠে বারবার গুনগুন করে গান ধরি,  শুধু তুমি আসবে বলে ! আমার মনের ডায়রীতে হাজারো কবিতা লিখে,  ছন্দে, গল্পে ভরে রেখেছি শুধু তোমার জন্য ! মনের আকাশে রঙধনু এঁকেছি ! দক্ষিণা বাতাসের আশে বেলকুনির পাশে দোলনা বেঁধেছি,  তুমি আসবে বলে ! আমার মনসিন্ধুতে পালবাঁধা তরী

বেঁধে রেখেছি ঢেউয়ের মেলায় তোমাকে দোলাবো বলে ! শানবাঁধা ঘাট করেছি, রেখেছি দাড়টানা ডিঙি নৌঁকো, তুমি চরে পদ্ম ছিঁড়বে বলে ! তোমার চলার পথে মনের মাধুরী দিয়ে আলপনা এঁকেছি !  তুমি আসবে বলে, তীমির নীশি সাজিয়েছি হাজারো জোনাকি প্রদ্বীপ জ্বালিয়ে ! যাতে তুমি ছুঁতে পারো, হাত জ্বলসানোর ভয় নেই। দোলন চাঁপার তলে শিতল পাটি বিছিয়ে রেখেছি, যেখানে তোমার পড়ে ঝরবে দোলন পূষ্প, জোছনা ছড়াবে শশী তব পড়ে ! সব করেছি শুধু তুমি আসবে বলে ! পূষ্প পল্লবে সাজিয়েছি মোর মন বাঁগিচা। যেখানে আছে হাজারো ফুলের সমারোহ, আমি তার মালি হয়ে আছি শুধু তুমি আসবে বলে !

বকুলের মালা গেঁথেছি তোমার গলে পড়াবো বলে ।

কিন্তু তুমি এখনো আসনি ! কখন আসবে তুমি ?

নাকি আসবেনা ? আমি কিন্তু বসে আছি জানালার গ্রীল ধরে। তুমি না আসা পর্যন্ত আমি কিন্তু উঠবোনা কেদারা ছেড়ে ! দিন গেল, মাস গেল, গেল বছর তবু তুমি আসলেনা ! আমি কিন্তু এখনো সেখানেই আছি শুধু তুমি আসবে বলে !  দেখো আবার না এসোনা যেন? আমি কিন্তু এখনো বসে আছি তোমার পথ পানে চেয়ে , শুধু তুমি আসবে বলে ! আমার সব শুকিয়ে গেছে, নষ্ট হয়ে গেছে সব ধরনের সাজসজ্জা ! তাতে কি ? আমি আবার সব সাজাবো, আরো ভালো করে সাজাবো ! আমি সব করে রাখবো, এক দৃষ্টে বসে রইবো তব পথপানে, শুধু তুমি আসবে বলে !!!

কখনো কি ফিরবে তুমি ? - এম. জাকারিয়া আহমেদ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top