দুই ব্যবসায়ীর সন্ধি – ছন্নছাড়া।

প্রথম ব্যবসায়ী একটি ব্যবসায় পাঁচ একক পরিমাণ ও দ্বিতীয় ব্যবসায়ী সাড়ে সাত একক পরিমাণ মুনাফা করেন। তাঁদের মধ্যে সন্ধি হয় যে পরবর্তী ব্যবসা তারা একসাথে করবেন। তাতে মুনাফা যাই হোক ক্ষতি হবে না। কারণ প্রথম ব্যবসায় তারা যে যার মত করে শুরু করেছিল। এখন তাঁদের অভিঞ্জতা অনেক। ব্যবসায়িক পরিপক্বতা এসেছে তাঁদের। একজন অতি অভিজ্ঞ।  দ্বিতীয় ব্যবসায়ী তাঁর কাছে যেতেই তিনি প্রস্তাবটি লুফে নিলেন। কারণ এখানে তাঁর বিনিয়োগের প্রয়োজন নেই। শুধু দ্বিতীয় ব্যবসায়ীকে ব্যবসায়িক বুদ্ধি দিয়ে সাহায্য করলেই তাঁর কার্যসিদ্ধি। আর দ্বিতীয় ব্যবসায়ী জানে তার বুদ্ধি কম। কিন্তু মূলধন যথেষ্ট। তাই ব্যবসায়িক বুদ্ধি পেলেই তাঁর চলবে।
আর দুজনের উদ্দেশ্যও এক। শুধু অন্যকে ঠকিয়ে নিজেদের মুনাফা লাভ। একেবারে perfect matching.
    কাঁচা ব্যবসা। বারবার ব্যবহার যোগ্য পণ্য। ব্যবহার করার পর জল দিয়ে ধুয়ে নিলেই হবে। মাঝে মাঝে সাবান দিয়ে পরিষ্কার করে নেওয়া যাবে। এমনকি কোন খরিদ্দার যদি সেই পণ্য ব্যবহার করে খুশি না হন তবে তার কাছ থেকে কম দামে ফেরত নিয়ে নতুন খদ্দের কে নতুন রূপে বিক্রি করা যাবে। ব্যবসায় ক্ষতি হওয়ার কোন সম্ভাবনা নেই।  এমনকি কেউ কোন অভিযোগ করার সুযোগও পাবে না।
   অথচ তারা শুধু মুনাফা লাভ করে যাবেন। তাদের প্রোডাক্ট কাঁচামালের হলেও পচনযোগ্য পণ্য নয়। বরং প্রতিবার ব্যবহার করার পর আরও সুন্দর ব্যবহার উপযোগী হয়ে ওঠে। আবার কিছুদিন অব্যবহৃত থাকলে একদম নতুনের মত হয়ে যায়। ফলে প্রথম ব্যবসায়ী দ্বিতীয় ব্যবসায়ীকে ব্যবসায়িক পরামর্শ দেওয়ার ফলে নিজের প্রোডাক্টটি আবার নতুন হিসাবে পরবর্তী কালে ব্যবসায় লাগানোর জন্য রেখে দিলেন। আর দ্বিতীয় ব্যবসায়ীকে উৎসাহিত করলেন তাঁর প্রোডাক্টটি নিয়ে ব্যবসায় নামতে। তিনি শুধু মুনাফার একটি অংশ নেবেন।
দ্বিতীয় ব্যবসায়ী প্রথম ব্যবসায়ীর প্রস্তাব মেনে নিয়ে নিজের সামান্য ক্ষতিস্বীকার করে নিল বৃহত্তর স্বার্থে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top