‘দ্য মাউসট্র্যাপ’-এর রিভলবার – মুক্তি দাশ

– 

[post-views]

আগাথা ক্রিস্টির ‘দ্য মাউসট্র্যাপ’ একটি বহু আলোচিত এবং নিঃসন্দেহে যুগান্তসৃষ্টিকারী রচনা। একদা সারা বিশ্বে আলোড়ন তুলেছিল এর
নাট্যাভিনয়। আগাথা ক্রিস্টির পৃথিবীব্যাপী খ্যাতি প্রসারের ক্ষেত্রে তাঁর অপরাপর রচনার মতো এই অমরসৃষ্টি ‘দ্য মাউসট্র্যাপ’-এর অবদানও কম নয়।
তখনকার যুগে ‘দ্য মাউসট্র্যাপ’ নাটকটির মঞ্চাভিনয় প্রদর্শিত হয়েছিল চার সহস্রাধিক রজনী ধরে। এক নাগাড়ে। এত দীর্ঘকাল যাবৎ পৃথিবীর আর কোনো নাটক অদ্যাবধি অভিনীত হয়েছে কিনা – সেসব চুলচেরা বিচার করবেন ইতিহাসবিদরা। মোটকথা, বিশ্বের নাট্যজগতের ইতিহাসে যাবতীয় রেকর্ডভঙ্গকারী হিসেবে নজিরবিহীন ‘দ্য মাউসট্র্যাপ’ সত্যিই সার্থক দৃষ্টান্ত স্থাপন করতে সক্ষম হয়েছে।
মূলত, একটি হত্যাকান্ডের রহস্যোদ্ঘাটনের কাহিনীকে কেন্দ্র করেই নাটকটি ফেনায়িত হয়েছে। প্রতিটি দৃশ্যই রোমহর্ষক। অনধিক ষাটলক্ষ মানুষের এই নাটকের শ্বাসরুদ্ধকারী দৃশ্যগুলি দেখার এবং উপভোগ করার সৌভাগ্য হয়েছিল। এবং শুনলে অবাক হতে হয়, ‘দ্য মাউসট্র্যাপ’ প্রদর্শনের সুবাদে যা টিকিট বিক্রি হয়েছিল তার মোটমূল্য প্রায় এককোটি পাউন্ড। সে যুগের অনুপাতে এটা নিশ্চয়ই সামান্য ব্যাপার নয়।

এখানেই শেষ নয়। এই নাটকের গুরত্বপূর্ণ দৃশ্যগুলিতে প্রথম থেকে শেষ অবধি ব্যবহৃত হয়ে আসছিল একখানি পয়েন্ট থার্টি এইট ক্যালিবারের আসল রিভলবার। পরে সেই রিভলবারটি নিলামে বিক্রি হয়ে যায়। দাম উঠেছিল ছ’শো পাউন্ড। অথাৎ তৎকালীন ভারতীয় মুদ্রায় যার মূল্য ছিল প্রায় নয় হাজার টাকা।

মুক্তি দাশ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top