বাড়ি বিক্রয় – পর্ব – ২- সুদীপ ঘোষাল

[post-views]

 

অনলাইনে বাড়ি বিক্রির এই সম্ভাবনাময় বাজার ধরতেই ঝাঁপাচ্ছে কমনফ্লোর ডট কম, হাউজিং ডট কম, মকান ডট কমের মতো সংস্থা। উদ্যোগী হয়েছে টাটা ভ্যালু হোমস, সিদ্ধা গোষ্ঠীর মতো নির্মাণ সংস্থা। এমনকী সুযোগ হাতছাড়া করছে না স্ন্যাপডিলের মতো ই-কমার্স সংস্থাও।

ক্রেতা টানার বিপণন কৌশল হিসেবে অনেক ক্ষেত্রে উপহারের চমক রাখছে সংস্থাগুলি। যেমন, দিল্লিতে ফ্ল্যাট বুক করায় গাড়ি দিয়েছে এক নির্মাণ সংস্থা। কারও আবার প্রতিশ্রুতি উপহার হিসেবে আই-ফোন, ল্যাপটপ বা নতুন ফ্ল্যাট আসবাব দিয়ে সাজিয়ে দেওয়ার।

পনেরো দিনের অনলাইন বাড়ি মেলা করছে কলকাতারই আবাসন বিপণন সংস্থা এন কে রিয়েলটর্স। সংস্থার মুখপাত্র বিপ্লব কুমারের দাবি, প্রতি বুকিংয়ে অ্যাপল-এর কোনও-না-কোনও গ্যাজেট দিচ্ছেন তাঁরা। বাজার ধরতে নিজেদের সব প্রকল্পকে নেটে সামিল করছে সিদ্ধা গোষ্ঠীও।

সংশ্লিষ্ট মহলের মতে, মূলত দু’টি বিষয়ের জন্য নেট-বাজারে বাড়ি বিক্রির সাফল্য নিয়ে এত আশাবাদী সংস্থাগুলি। নতুন প্রজন্মের ক্রেতা আর নয়া প্রযুক্তি। সমীক্ষা বলছে, ফ্ল্যাট বা বাড়ির ক্রেতাদের গড় বয়স এখন ২৯-৪২ বছর। গত বছরেও যা ছিল ৩১-৪৫।

অর্থাৎ নেট ব্যবহারে স্বচ্ছন্দ ক্রেতার সংখ্যা বাড়ছে লাফিয়ে-লাফিয়ে। সেই সঙ্গে, বাড়ি কেনার আগে তা নেটেই দেখে-শুনে নেওয়ার প্রক্রিয়া বাস্তব করতে এসেছে অ্যাপও। যেমন, কমনফ্লোর ডট কমের নতুন অ্যাপেই সম্ভাব্য ক্রেতা ‘মডেল ফ্ল্যাট’ দেখার অভিজ্ঞতা পেতে পারেন। সংস্থা কর্তা সুমিত জৈনের দাবি, ওই প্রযুক্তিতে প্রায় সত্যি হয়ে ওঠে বাড়ি দেখার অনুভূতি।

ফলে সব কিছু মিলিয়ে ক্রমশ বাড়ি-বাজারেরও দখল নিতে হাত বাড়াচ্ছে ইন্টারনেট। বিশেষজ্ঞরা মনে করছেন, শুধু মেট্রো শহরে সীমাবদ্ধ না-থেকে এই বাজার দ্রুত ছড়িয়ে পড়বে ছোট ও মাঝারি শহরেও। এমনকী অনলাইনে বাড়ি বিক্রির নিরিখে আগামী দিনে বড় শহরকেও টেক্কা দিতে পারে তারা।

আবার আমার বাড়ি কেনার জন্য এক ক্রেতা হাজির। তিনি এসে বললেন আপনার বাড়ি কোথায়? আমি বললাম, বাড়ি কিনতে গেলে কাগজপত্র দেখতে হয়। তিনি বললেন একবার আপনার গ্রামের বাড়িতে খোঁজ নেব।। আমি বললাম মনে করুন আমার গ্রামে বাড়ি নেই।

তাহলে কি করবেন। লোকটি আমতা আমতা করে বললেন আপনাকে সন্দেহ হচ্ছে। আমি পরে কথা বলব। আমার ছেলে বলল বাবা বাড়ি বিক্রি করা খুব ঝামেলার কাজ গো।আমি বললাম মজারও বটে।

 

 

আপনার মতামতের জন্য
[everest_form id=”3372″]

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top