বুক রিভিউ – প্রেমিকের চিঠি: সবুজ পাতার খাম – তৈমুর খান

– 

[post-views]

ইঞ্জামামুল হক এর “সবুজ পাতার খাম”(১৪২৭) প্রথম কাব্য বলেই আমার কৌতূহল জাগ্রত করেছে। তারুণ্যে ভরপুর নবযৌবনের আবেগ ছড়িয়ে আছে সমগ্র কাব্যটিতে। কবির বেড়ে ওঠা, চারিপাশের নিরীক্ষণ, প্রিয়জন, অতীত বর্তমান, জীবনের নানা উত্থানপতন, স্বপ্ন ও পরিকল্পনা, কল্পনার হাতছানি, রোমান্সের জন্ম সবগুলিই ভিড় করে এসেছে কবিতায়। শিল্পনৈপুণ্য নয়, জগৎ-জীবনের প্রতি মুগ্ধতা এবং প্রেমের স্ফুরণ, অভিমান ও আকর্ষণ, প্রকৃতির বর্ণনা খুব স্বাভাবিকভাবেই প্রকাশ পেয়েছে। ব্যক্তিজীবনের আকাঙ্ক্ষাটি কবি গোপন করেননি। কাব্যের নাম কবিতাতেই উল্লেখ করেছেন অকপটে সেকথা।এখানেই ‘সবুজ পাতার খামে’র মূল বিষয় ও উদ্দেশ্য সম্পর্কে জানা যায়:

“সবুজ পাতার খামে লিখেছি একখানি প্রেমপত্র

 আর দুই একটা গোলাপের পাঁপড়ি তাতে

 অপরিণত কিছু শব্দে প্রেমের বাণী লিখেছি

 লিখেছি হৃদয়ে জমা ভালোলাগার মন্ত্র সাথে।

 লিখেছি তোমায় নিয়ে দেখা হাজারো স্বপ্ন

 সেই স্বপ্নে তুমি যদি চাও,আমার রানী হতে পারো।”

    বোঝাই যাচ্ছে প্রেমে না পড়লে কেউ কবিতা লিখতে আসে না। নিজেকে রাজা ভেবেই প্রেমিকাকে রানী হবার আবেদন জানিয়েছেন। প্রেম এলেই মুকুলিত হয় আবেগ, স্বপ্ন এবং ভাষা। মন চঞ্চল হয়ে ওঠে। কস্তুরী গন্ধের মতো নেশাতুর করে। সুনীল গঙ্গোপাধ্যায় কবেই বলেছিলেন:

“বুকের মধ্যে সুগন্ধি রুমাল রেখে বরুণা বলেছিল, যেদিন আমায় সত্যিকারের ভালোবাসবে সেদিন আমার বুকেও এরকম আতরের গন্ধ হবে।”

      এই ভালোবাসার গন্ধ কিশোর ইঞ্জামামুলও উপলব্ধি করেছে। তাই কাছে পেতে চেয়েছে প্রেমিকাকে। তার ওষ্ঠ চুম্বন করতে চেয়েছে। প্রেমের মুকুল ধরেছে। ফুল ফুটেছে। প্রেমের সুবাস ছড়িয়েছে।সুতরাং প্রেম যে একটা বৃক্ষ এবং যৌবন যে বসন্তকাল তা কবিও জানেন। খলিল জিব্রান এই কারণে বলেছেন:

 “Life without love is like a tree without blossoms or fruit.”(Khalil Gibran)

ইঞ্জামামুল লিখেছেন:

“আমার অন্তরে বাস করেছ তুমি আমার বক্ষ জুড়ে”

“তুমি” সর্বনামটি সর্বময় হয়ে গেছে।স্বপ্নের সঙ্গে এসেছে কষ্টও।যাকে বিরহ দহন বলা হয়।মান-অভিমান নিয়েই জীবনের হা-হুতাশ আর দীর্ঘশ্বাস ঝরে পড়েছে।

     কবিতা যে এখনো অপরিণত, প্রেমও যে এখনো অপরিণত তা কবিতাগুলি দেখলেই বোঝা যায়। কবিতার যে আড়াল,যে অধরা রহস্যময়তা তা নেই বললেই চলে । তবে কবির দৃষ্টিশক্তি আছে। হৃদয়ে উপলব্ধি করার ক্ষমতা আছে। হয়তো আগামী দিনে তাঁকে একজন পরিপূর্ণ কবি হিসেবেই পাবো আমরা।

সবুজ পাতার খাম :ইঞ্জামামুল হক, চক্রবর্তী এ্যান্ড সন্স

সবুজ পাতার খাম :ইঞ্জামামুল হক, চক্রবর্তী এ্যান্ড সন্স পাব্লিকেশন, বারুইপুর, প্রচ্ছদ: দীপালী চক্রবর্তী, মূল্য ১৩০ টাকা।

তৈমুর খান 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top