যীশুখৃষ্টের আসল নাম – মুক্তি দাশ

  –

 [post-views]

খৃষ্টধর্মের প্রবর্তক কে? অতি পরিচিত একটি প্রশ্ন। এবং এর উত্তরটিও সবারই জানা। কিন্তু উত্তরটা যদি একটু অন্যধরণের হয়? এর উত্তরে যদি কেউ বলে বসে, খৃষ্টধর্মের প্রবর্তক হলেন ‘জেশুয়া মেশিয়াহ্’-তাহলে? তাহলে অনেকের মনে স্বভাবতই প্রশ্ন জাগবে, তিনি আবার কে? আমরা তো জন্মাবধি জেনে এসেছি যীশুখৃষ্টই খৃষ্টধর্মের অবিসংবাদিত প্রবর্তক। তাহলে?

ব্যাপারটা আর কিছু না, হিব্রুভাষায় এই মহান ধর্মপ্রচারক যীশুখৃষ্টেরই আদি এবং আসল নাম ‘জেশুয়া মেশিয়াহ্’। পরবর্তীকালে গ্রীকদের হাতে পড়ে এই নামটি ‘ইউসুস খৃস্তোস’-এ রূপান্তরিত হয় এবং উচ্চারিত হয়।

 
কিন্তু উচ্চারণের ক্ষেত্রে এই ‘ইউসুস খৃস্তোস’ আবার ইংরেজদের জিহ্বানুকূল হলো না। তারা আরও সহজ করে তাদের মতন করে উচ্চারণ করতে থাকলো ‘জেসাস ক্রাইস্ট’ (Jesus Christ)।
 
আর আমরা বাঙালিরা? আমাদের কাছে তো দুরুচ্চার্য বলে কিছুই নেই। আমরা এই ‘জেসাস ক্রাইস্ট’ নিয়েই সন্তুষ্ট থাকতে পারতাম। ‘জেসাস ক্রাইস্ট’ আমাদের কাছে এমন কিছু দুরুচ্চার্যও নয়। তবে কিনা, বিভিন্ন জাতিই যখন তাদের নিজেদের পছন্দমাফিক উচ্চারণে এই যুগন্ধর মহামানবকে অভিহিত করছে, তখন বাঙালিদের নিজস্বতা বলতে আর রইলোটা কী? সুতরাং আমরাও আমাদের মতন করে নাম দিলাম, ‘যীশুখৃষ্ট’।
 
আর ক্রমে সেই আসল নাম ‘জেশুয়া মেশিয়াহ্’ কালের নিয়মে কোন বিস্মৃতির অন্ধকারে হারিয়ে গেল!
 
মুক্তি দাশ
মুক্তি দাশ
১৩৫,অঘোর সরণী
রাজপুর
কলকাতা-৭০০১৪৯

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top