সুন্দরীদের থেকে সাবধান – সিদ্ধার্থ সিংহ

 [post-views]

সুন্দরী মেয়ে দেখলেই বেশির ভাগ ছেলেদেরই যে ভাবে বুক ধড়ফড় বেড়ে যায়, তাতে হার্ট অ্যাটাকের ঝুঁকি অনেকটাই বাড়িয়ে দেয়! এই দাবি করেছেন স্পেনের ভ্যালেন্সিয়া বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক।
 
তাঁরা জানিয়েছেন, সুন্দরী মেয়েরা সামনে এলে ছেলেদের মানসিক চাপ হু হু করে বাড়তে থাকে। অপরিচিত মেয়েদের ক্ষেত্রে এই মানসিক চাপ বৃদ্ধির প্রবনতা আরও বেশি।
 
একটানা‌ দীর্ঘ ৯ বছরের গবেষণার পরে তাঁরা এই সিদ্ধান্তে পৌঁছেছেন। তাঁদের দাবি, এই মানসিক চাপ বা বুকের ধুকপুকানি কখনও কখনও এতটাই বেড়ে যায় যে, তার ফলে যে কোনও বয়সের পুরুষেরই হার্ট অ্যাটাক পর্যন্ত হতে পারে!
 
মোট ৮৪ জন স্বেচ্ছাসেবক পুরুষের ওপর গবেষণা চালিয়ে তাঁরা দেখেছেন, সুন্দরী মেয়েরা কাছে আসার ৫ মিনিটের মধ্যেই ছেলেদের হৃদস্পন্দনের গতি অন্য সময়ের থেকে অনেকটাই বেড়ে যায়।
 
এই ৫ মিনিটের মধ্যেই ছেলেদের শরীরে ‘কোর্ট্রিসল’ নামের বিশেষ এক ধরনের ‌হরমোনের নিঃসরণ অত্যন্ত দ্রুতগতিতে হয়।
 
এই ‘কোর্ট্রিসল’ হরমোনের মাত্রাতিরিক্ত নিঃসরণের প্রভাবে ছেলেদের হৃদযন্ত্রের ক্ষতির আশঙ্কা থাকে অনেকটাই। একই সঙ্গে দেখা দিতে পারে ডায়াবেটিস বা নানা রকম স্নায়বিক সমস্যা।
 
সুতরাং, অন্যান্য সমস্যার কথা বাদ দিলেও, শুধুমাত্র হার্ট অ্যাটাকের হাত থেকে বাঁচার জন্য সুন্দরী মেয়ে দেখলেই সাবধান হোন। সতর্ক হোন। সংযত হোন। পারলে, সুন্দরী মেয়েদের এড়িয়ে চলুন।
 
হ্যাঁ, সব বয়সের পুরুষদের জন্য এই সতর্কবার্তাই দিয়েছেন স্পেনের ওই ভ্যালেন্সিয়া বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক।
সিদ্ধার্থ সিংহ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top