বাঁধাকপি কিনতে গিয়ে কোটিপতি – সিদ্ধার্থ সিংহ

story and article

বাঁধাকপি কিনতে গিয়ে ফিরে এলেন ২ লক্ষ ২৫ হাজার ডলারের লটারি জিতে। আমেরিকার মেরিল্যান্ডের বাসিন্দা ভেনেসা ওয়ার্ডকে তাঁর বাবা বাজার থেকে বাঁধাকপি কিনে আনতে বলেছিলেন। বাবার কথা মতো বাঁধাকপি কিনতে মেরিল্যান্ডের টেম্পল হিলসের বাড়ি থেকে বেরিয়ে তিনি গ্রুভটনের গ্রসারি স্টোরে যান।

সেখানে ঘোরাঘুরি করার সময় হঠাৎ লটারি কেনার কথাটা মাথায় আসে তাঁর। একবার নিজের ভাগ্য পরীক্ষা করে দেখলে কেমন হয়! এমনটাই ভেবেছিলেন ভেনেসা। বাঁধাকপি কেনার পর স্টোর থেকেই ভার্জিনিয়া লটারি-র একটা ‘উইন আ স্পিন’ স্ক্র্যাচ করা টিকিট কিনে বাড়ি ফিরে আসেন তিনি। ‘উইন আ স্পিন’ টিকিটটি সাধারণ লটারির টিকিটের মতো নয়। লটারি জিততে পেরেছেন কি না তা জানতে ক্রেতাকে এই টিকিটটি স্ক্র্যাচ বা ঘষে দেখতে হয়। এর পর পুরস্কার জিততে একটি চাকাও ঘোরাতে হয়।

ওই চাকাটি যে পুরস্কারের অর্থমূল্যে গিয়ে থামবে, সেই টাকাই জেতেন ক্রেতা। বাড়ি ফিরে ওই লটারির টিকিট স্ক্র্যাচ করতেই ভেনেসার তো চক্ষু চড়কগাছ! তাঁর কেনা ওই টিকিট থেকে তিনি পেয়ে গিয়েছেন লটারির সর্বোচ্চ পুরস্কার। তবে তাঁর জন্য ওই লটারির চাকা ঘোরাতে হবে। যেতে হবে লটারি সংস্থার সদর দফতরে। দেরি না করে সঙ্গে সঙ্গে ভার্জিনিয়া লটারির অফিসে ছুটে যান ভেনেসা। সেখানে গিয়ে চাকাও ঘোরান তিনি।

এবং সেই চাকা গোড়াতেই তীর চিহ্ন মার্কা কাঁটাটি গিয়ে থামে ২ লক্ষ ২৫ হাজার ডলারে। আর তাতেই ভেনেসা জিতে যান আমাদের দেশীয় মুদ্রায় প্রায় ১ কোটি ৮০ লাখ টাকারও বেশি। এত টাকা নিয়ে এ বার কী করবেন ভেনেসা? খুব স্বাভাবিক ভাবেই প্রশ্নটা উঠছে। ভেনেসার সাফ জবাব, ওই টাকার কিছুটা রিটায়ারমেন্টের জন্য জমিয়ে রাখবেন। আর যত তাড়াতাড়ি সম্ভব এক বার ডিজনিল্যান্ডে ঘুরতেও যেতে চান তিনি।

Siddhartha Singha

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *