বাবা এক আক্ষেপের নাম – নাসরাতুল হোসাইন নিশান

Nashratul Hossain Nishan

ইংরাজী ভাষায় নিজের নাম লিখুন ।

 13 total views

– ২ মাসে ৭০ হাজার কেমনে মা?
– আল্লাহর কসম বাপ, আমি এক টেকা ও রাখি নাই।
– আমি কি তোমারে কসম করতে কইছি?
– তুই যদি বিশ্বাস না করস তাই করলাম বাজান।
– আচ্ছা! রাতুলের মা ভাত দাও।

ভাত খাওয়া শেষে….
রাতুলের মা এবং বাবা-

– ২ মাসে ৭০ হাজার টাকা খরচ হইয়া গেছে আমি তো এর ৭ আনা ও পাইলাম না। আমার পোলা,মাইয়া কেউই তো এক টাকার কিছুই পাইলো না। সব তোর মা বাপরে খাওয়াস।
– এহন এসব কথা কেন কও?
– তোর মা বাপ মিলা ৭০ হাজার টাকা খরচ করছস। ২টা যে জনম দিছিস ওগুলার কোনো খবর আছে তোর? ওগোর কি ৫ টাকা খরচ ও নাই মাসে? আমার কথা বাদ দিলাম নয়।আমার সব জামা-কাপড় ছিড়া গেছে। থ্রি- পিছ একটা দেখ কতো সেলাই করে পড়ি এহন। তুই আমারে এহন থ্রি- পিছ কিনা দিবি।
– এহন মাস শেষে আমি কেমনে কিনি দিমু?
– তোর বাপের লাই একটু আগে তো ওষুধ আনলি তহন কেমনে আনছিস?তোর বাপ সারাদিন বিড়ি টানে আর কাইশা কাইশা বলে সর্দি হইচে। যেভাবে তোর বাপরে আইনা দিছস আমারে ওইভাবেই আইনা দিবি।
– আমি কি করুম এহন? কেমনে দিমু?
– আমি জানি না তুই কিনি দিবি।কিভাবে কিনি দিবি তুই জানস। তোর মা বাপের ইচ্ছা মুখ থেইকা বের করবার আগে পুরন করস। আমাগো বঊ-বাচ্চার খবর কি তুই রাখোস? ১ টাকার ধার ধারস তুই? খালি জনম দিলেই কি হয়?
– এহন আমি কি করুম?
– হ্যা তুই জানবি খালি কি করুম? কখনো তুই আমাগো কোনো সমাধান দিতে পারছিস?
– পারুম না! বাপের বাড়ি চইলা যা। যা চলে।
– ও ফুত তোর বাপের কথা ভাবিস না। যার কথা মা বাপ ভাবে না তার কথা বউ বাচ্চা ভাইবা কি হবে? আর ভাবুম না।তুই ও ভাবিস না।

আমি সেই রাতুল। এসব শুনেছি সব দেখেছি আমার নিজ সচক্ষে এই ২০ বছর ধরে। কখনো দেখিনি আমাদের কোনো আবদার পূরুন করতে একজন বাবা হিসেবে। মাসে বেতন ২০ হাজার হওয়া সত্তেও ২ মাসে ৭০ হাজার টাকা খরচ হয় কিন্তু তার বউ সন্তান শুধু ২ বেলা ভাত ছাড়া আর কিছুই পায় না। অথচ দেখো অন্যদিকে তার মা বাবার সকল আবদারই পূরন করে সময়ের আগেই। মা বাবা পুরো মাস হেলে দুলে খেয়ে মাস শেষে এসে একটু যখন টাকা নিয়ে টানা হেছড়া হয় তখন তার মায়ের মুখের দিকে তাকানো যায় না এমন গোমড়া হয়ে থাকে। মানে তার সন্তানকে দেখায় যে সে খুব চিন্তিত আছে।আমার এই কথা আমার মাসে যদি ৩০ টাকা উপার্জন হয় তাহলে ১ দিনে ১ টাকা খরচ করবো। কিন্তু না তারা তেমন নয়। আমি গল্প শুনি মানুষের দাদা দাদি লুকিয়ে লুকিয়ে তার নাতি নাতনিদের টাকা দেয় কিন্তু আমার দাদা দাদি আমার সামনেই আমাদের অধিকার হনন করে। আমি কিছু বলতে পারি না কারণ আমার মা আছে। যে কুলাঙার সে জন্ম দিয়েছে সে এখন আমার বাবা। সে তার মা বাবাকে কিছু করতে পারবে না কারণ সে তার মা বাবা। অন্যদিকে সে আমার মায়ের গায়ে হাত তুলবে। কিন্তু না আমার মা আমাকে সেই শিক্ষা দেয়নি যে বাবার বিপরীতে কিছু করবো। পরিবারের শিক্ষা যেটা আমার মা পেয়েছে সেটা আমার বাবা পায়নি। আমি এসব বলেও কাউকে শান্তি পাই না। কারণ কেউ আমার এসব কথা বিশ্বাস করে না। তারা বলে দাদা দাদি এমন করতে শুনি নি কখনো। হয়তো শুনো নি তোমরা কিন্তু আমার আর আমার মায়ের সাথে এমনি হয়ে এসেছে। আমি চাইনা আমার মতো এমন দাদা দাদি কারো থাকুক। এমন থাকার চেয়ে না থাকাই ভালো।

ওহ হ্যা।বাবার কথা। সে একজন আদর্শ সন্তান কিন্তু বাবা নয়। কারণ সে সব বুঝেও না বুঝার ভান করে আছে।

গল্প- বাবা এক আক্ষেপের নাম 💔
নাসরাতুল হোসাইন নিশান

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *