Imran Khan Raj

 104 total views

অস্থিতিশীল নিত্যপণ্যের বাজার

ইমরান খান রাজ

রাজধানীসহ দেশের সকল বাজারে নিত্য প্রয়োজনীয় সকল পণ্যের দাম বৃদ্ধি পেয়েছে। শাকসবজি থেকে শুরু করে মাছ, মাংস, ডিম, মুরগী, আটা, তেল, লবণ, চিনিসহ বেশিরভাগ পণ্যের বাজারদর গত সপ্তাহের তুলনায় বেড়ে গিয়েছে। আর এতে বেগ পেতে হচ্ছে সাধারণ মানুষের। যারা দিন এনে দিন খায় তাঁদের জীবিকা নির্বাহ করাটা কঠিন হয়ে যাচ্ছে প্রতিনিয়ত। করোনার ধাক্কা এখনো পুরোপুরি শেষ না হতেই লাগামহীন হয়ে উঠেছে নিত্যপণ্যের বাজার। শীতকালীন শাকসবজি কেবলমাত্র উঠতে শুরু করছে বাজারগুলোতে। শুরুতেই যদি এই অবস্থা হয় দর-দামের তাহলে সেটা সাধারণ খেটে খাওয়া মানুষের ক্রয় ক্ষমতার বাইরে চলে যাবে।

নিত্যপণ্যের বাজার আকস্মিক লাগামহীন হয়ে উঠার পেছনে বেশকিছু কারন বিদ্যমান। তাঁর মধ্যে অন্যতম কারন হলো মধ্যস্বত্বভোগীদের দৌরাত্ম। এরা প্রান্তিক কৃষকদের থেকে খুবই কম মূল্যে কৃষিপণ্য ক্রয় করে সেগুলো রাজধানীর বিভিন্ন বাজারে উচ্চমূল্যে বিক্রয় করে। এতে প্রান্তিক কৃষকেরা ন্যায্যমূল্য থেকে বঞ্চিত হয়। বাজারে নিত্যপণ্যের দাম বৃদ্ধির পেছনে আরেকটি কারন হলো অবৈধ গুদামজাত। যখন নিত্যপ্রয়োজনীয় পণ্যগুলো তুলনামূলক দাম কম থাকে তখন এই গুদামজাত কারীরা মাত্রাতিরিক্ত পণ্য ক্রয় করে গুদামজাত করে রাখে৷ যাতে বাজারে নিত্য পণ্যের কৃত্রিম সংকট দেখা দেয় এবং বাজার অস্থিতিশীল হয়ে উঠে। আর এই কৃত্রিম সংকটের ফলে নিত্যপ্রয়োজনীয় পণ্যগুলোর দাম তুলনামূলক বেড়ে যায়৷

বাজারের এই অস্থিতিশীল পরিস্থিতির প্রধান শিকার হয় গরীব ও নিম্নশ্রেণীর মানুষেরা। ধনী মানুষের ওপর বাজার দরের উচ্চমূল্যের প্রভাব পরে না। মূলত দিনমজুর ও খেটে খাওয়া মানুষেরাই কষ্ট করে বেঁচে থাকে। নিম্ন আয়ের মানুষের কষ্ট লাঘব করতে ও তাঁদের জীবিকা নির্বাহের পথ সহজ করে দিতে নিত্যপণ্যের দাম সহনীয় রাখা প্রয়োজন। বাজারের সকল পণ্য যাতে সারাবছর সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার মধ্যে থাকে সেদিকে নজর দিতে হবে। সরকারি-বেসরকারি পর্যায়ে প্রতিদিন রাজধানীর সকল বাজার মনিটরিং করতে হবে। এজন্য পর্যাপ্ত মনিটরিং টিম গঠন করতে হবে। বাজারে মধ্যস্বত্বভোগীদের দৌরাত্ম্য হ্রাস করার লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে। তাহলে দেশের কৃষকেরা তাঁদের কৃষিপণ্যের ন্যায্য মূল্য পাবে ও কৃষিখাত সমৃদ্ধ হবে। সর্বোপরি আমাদের নিত্যপ্রয়োজনীয় পণ্যের বাজার স্থিতিশীল রাখতে হবে এবং সকল পণ্য সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে হতে হবে। তাহলে সাধারণ খেটে খাওয়া মানুষ ও নিম্ন আয়ের মানুষের জীবিকা নির্বাহ করাটা খুবই সহজ হবে।

নামঃ ইমরান খান রাজ
সদস্য, বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরাম।

ঠিকানাঃ সাতভিটা, নারিশা, দোহার-ঢাকা ১৩৩২।
মোবাইলঃ 01930173778 অথবা 01728714790

ই-মেইলঃ imrankhanraj222@gmail.com

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *