Md. Akabbor Ali PK

 207 total views

তিমি মাছের বমি এতটা দামি !

১.৩ কেজি ‘বমি’র দাম ১.৭ কৌটি টাকা!

#প্রভাষক_একাব্বর_রসায়নবিজ্ঞান

 

তিমির বমি বা এই অ্যামবারগ্রিজকে বলা হয় ভাসমান সোনা। সমুদ্রের গুপ্তধন বলে মনে করেন অনেকে। আন্তর্জাতিক বাজারে এই অ্যামবারগ্রিসজের দাম অনেক।যেখান থেকে তৈরি হয় সুগন্ধী।তিমির শরীরের অ্যাম্বারগ্রিজ হল পারফিউম বানানোর মূল উপকরণ। পারফিউমের সুগন্ধ বৃদ্ধিতে ব্যবহৃত হয় অ্যাম্বারগ্রিজ। এর সাহায্যে পারফিউম দীর্ঘস্থায়ীও হয়। স্বাভাবিকভাবেই আকাশছোঁয়া দাম অ্যাম্বারগ্রিজের।

 

তবে এই বমি যে সে বমি নয়! এক বিশেষ প্রজাতির তিমি মাছের বমি, যার পোশাকি নাম অ্যাম্বারগ্রিজ (ambergris)।ভারতীয় মুদ্রায় ১.৩ কেজি বমি বা অ্যাম্বারগ্রিজের দাম ১.৭ কৌটি টাকা !

 

এটি অত্যন্ত দামি সুগন্ধী তৈরিতে ব্যবহৃত হয়ে থাকে। বিশ্বের সুগন্ধী প্রস্তুতকারক কোম্পানিগুলোর কাছে তিমির বমির রয়েছে ব্যাপক চাহিদা। সাধারণত গ্রীষ্মমণ্ডলীয় দেশগুলোর সাগরে মাঝে মাঝে এই অমূল্য বমি পাওয়া যায়।

 

এই ‘বমি’র গন্ধ নাকি এতটাই মোহময় যে, বিশ্বের বিখ্যাত সব সুগন্ধি প্রস্তুতকারক প্রতিষ্ঠানের সবচেয়ে দামি পারফিউমগুলোর অত্যাবশ্যকীয় উপাদান এই অ্যাম্বারগ্রিজ। তবে প্রসাধনীর বাইরে বিরল কিছু রোগের ওষুধ তৈরিতেও এর ব্যবহার রয়েছে।এছাড়া কিছু বিশেষ ধরনের খাদ্য ও মদ তৈরি এবং ভেষজ ও হোমিওপ্যাথি ওষুধেও এর ব্যবহার করা হয়।

 

জীববিজ্ঞানীদের মতে, তিমি মাছের অন্ত্রের ভিতরে জ্বলন কমাতেই একধরনের ক্ষরণ হয়ে থাকে।এ থেকেই তৈরি হয় অ্যাম্বারগ্রিজ।

অ্যাম্বারগ্রিজ (Ambergris) হ’ল একজাতীয় মোমের মতো পদার্থ যা স্পার্ম হোয়েল বা শুক্রাণু তিমির (sperm whale) অন্ত্র থেকে নির্গত হয়।

সাধারণত ক্রান্তীয় সমুদ্রে (tropical seas)এই বিরল পদার্থটি ভাসমান অবস্থায় পাওয়া যায়। সুগন্ধি উৎপাদনে(perfume manufacture ) সাধারণত ব্যবহৃত হয়ে থাকে এই ‘তিমির বমি’ অ্যাম্বারগ্রিজ।

 

স্পার্ম হোয়েল (sperm whale) বা শুক্রাণু তিমি বন্যপ্রাণী আইনের (Wildlife Act) অধীনে সংরক্ষিত একটি বিপন্ন প্রজাতি। অ্যাম্বারগ্রিজ (Ambergris) অ্যালকোহল, ক্লোরোফর্ম, ইথার এবং নির্দিষ্ট ভোলাটাইল এবং কিছু নির্দিষ্ট তেলে দ্রবণীয়।

 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *