MOHAMMAD SHAHIDULLAH

 6 total views

নিবন্ধ–
সম্বোধনের হাল-জমানা
মোহাম্মদ শহীদুল্লাহ
8/9/2021
^^^^^^^
প্রিয়জনকে আধুনিক সম্বোধনে “তুই ” বলার রেওয়াজটাতে বিদগ্ধ অতীতের রেশ পাওয়া যায় ।পুরুষাধিপত্যের সমাজে সম্পর্কগুলোতে সম্বোধনের বিপরীতে নারী, শিশু বা অপ্রাপ্ত-বয়স্কদের ‘তুই’ করে বললে এটা স্নেহের বলে বিবেচিত হত।এখনও আছে ।যদিও বাংলা ব্যাকরণে তুচ্ছতা হিসেবে ‘তুই’ স্থান করে নিয়েছে ।সব ভাষাতেই(lThou,Thy,hast—-) এর ব্যবস্থা করা হয়েছে ।তবে হালে পশ্চিমা দেশগুলোর মত আমাদের সম্পর্কসূচক ‘তুমি ‘ সর্বত্র ছড়িয়ে গেলেও আমলাদের শ্রেণিচরিত্রের সংক্রমনের ফলাফল হিসেবে মনে হচ্ছে অফিস আদালতের তৃতীয় শ্রেণীর কর্মচারীকে উচ্চপদস্থরা কখনও ‘ আপনি’ করে বলেছেন মনে হয়না।
আমাদের গ্রামীন সংস্কৃতিতে বংশ পরম্পরায় বাবা, চাচা কিংবা দাদারা মা,চাচিদের’ তুই’ বলে সম্বোধন করেন ।এতে তুচ্ছতা প্রকাশ না পেয়ে বরং শ্রুতিমধুর লাগত।
কালের কণ্ঠগুলোতে এখন নারী নিজের স্বামীকে ‘আপনি ‘করে বলেন না ।বাবা, কাকারাও নিজেদের স্ত্রীকে ‘তুই’ বলে সম্বোধন করেন না ।

সমাজের প্রভাবশালি,ক্ষমতাধর,ধনিক শ্রেণির দ্বারা তুই–তোকারি ‘ “প্রতিনিয়ত নিম্ন পর্যায়ের সাধারণ মানুষের মধ্যে পুঞ্জীভূত বেদনা ঘুরপাক খাওয়াচ্ছে ।গৃহস্থ ধমকালেন বাড়ির চাকর,কামলাদের।বাসার কর্মনারী কিংবা কর্মবালককে ‘তুই’ সর্বনামে ডেকে পাঠালেন বাড়ির কর্তা ,এমনকি সবাই ।
অপেক্ষাকৃত দুর্বল অর্থনৈতিক দুরবস্থার শিকার ব্যক্তিকে সামাজিক এবং ব্যক্তিগতভাবে দুর্ভাগ্যপনার দোহাই দিয়ে ধনিক বণিকের ‘তুই তোকারি’তে পরিপূর্ণ করে রেখেছেন । সামাজিক কর্মকাণ্ডে তাই সবাই কমবেশি মনস্তাত্বিক নীপিড়িনের শিকার ।
উন্নত বিশ্বের বিভিন্ন জাতির মধ্যে ভাষাগত উৎকর্ষ সাধিত হয়েছে ।প্রমিত বাংলা’র বিষয়ে নতুন নতুন শব্দ উচ্চারিত হচ্ছে ।
সম্বোধনের এই শ্রেণিগত বৈষম্যের অবসানে সেই মানবিক সমাজটা ঠিক সেভাবে গড়ে উঠছেনা।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *