Rajib Datta

 8 total views

জীবনের পরোয়া না করে লক্ষ্য যখন মঙ্গল গ্রহ
কলমে – শ্রী রাজীব দত্ত
Rajib O Kobita

স্বপ্ন দেখতে আমরা সবাই ভালবাসি কেউ কম কেউ বা বেশি। তবে যদি স্বপ্নটা একটু অন্যরকম হয়, ধরুন স্বপ্নটা এমন হলো নিজের নামটা সোনার অক্ষরে লেখা থেকে গেলো কিন্তু নিজে আর ফিরে আসা হলো না, হ্যা এমনই এক স্বপ্ন উপর ভর করে আগামী দিনে আমাদের পৃথিবীর মানুষদের মধ্যে প্রথম মঙ্গল গ্রহে যেতে চলেছে এলিজা কার্সন।

হ্যাঁ ঠিকই ধরেছেন এই সংবাদটি নতুন নয় তবে এই মেয়েটির গল্প প্রতি মুহূর্তেই যেন নতুন কিছু শেখায়। যখন তার বয়স মাত্র ১১ তখনই তার আগ্রহ ও ঐকান্তিক প্রচেষ্টা দেখে নাসার কর্তৃপক্ষ থেকে তাকে মঙ্গলে পাঠানোর অনুমতি দেওয়া হয়েছে।
বর্তমানে তার বয়স মাত্র 19 বছর, আর সমস্ত কিছু ঠিকঠাক থাকলে আগামী 2033 সালে সে মানুষ হিসাবে প্রথম পৃথিবী থেকে মঙ্গলে যাচ্ছে এলিজা। নানান তথ্য এবং বিশেষজ্ঞদের মতে হয়তো একবার সে মঙ্গলে পৌঁছে গেলে তার আর পৃথিবীতে ফেরার ও সংখ্যা খুবই কম, আর তাই সে সমস্ত কিছু বুঝে শুনেই ইতিমধ্যে নাসার সাথে চুক্তিপত্রে স্বাক্ষর করেছে, যাতে সে কোনরকম যৌনতা, বিবাহ বা সন্তান ধারণে নিজেকে সরিয়ে রাখে।
ভাবতেও অবাক লাগে মাত্র আর 10 – 12 বছর পর
পৃথিবী থেকে কয়েক কোটি মাইল দূরে সেই শীতল লালচে মরীচিকা ঢাকা নক্ষত্রের মধ্যে সে একাই মানুষ হিসাবে প্রবেশ করতে চলেছে। সে বলেছে এই একা হারিয়ে যাওয়ায় নাকি তার কাছে সব থেকে বেশি আনন্দের। আজ সেই আনন্দ কে নিজের করে পেতে সমস্ত কিছু সংসার মায়া বন্ধন ত্যাগ করে নিজের মতন এক অন্য জগতের পাড়ি দিতে চলেছে আজকের ছোট এলিজা।

সত্যি আমাদের মানব সমাজের বিভিন্ন চিন্তাধারা, মতাদর্শ সাথে সাথে ভিন্ন ভালোলাগা, ভালোবাসা এবং ভিন্ন স্বপ্ন যে কত বড় নজির গড়তে পারে তার এক অদ্ভুত উদাহরণ হল এই এলিজা ।
হয়তো জীবনের সবথেকে বড় সিদ্ধান্ত নিয়েছে সে অনেক বড় চিন্তা ভাবনার সাথে এবং মানব কল্যাণে নিজেকে উৎসর্গ করতে চলেছে আগামী দিনে তার এই মহান কর্মযজ্ঞে তাকে জানাই বিনম্র শ্রদ্ধা এবং তার প্রতি থাকলো অনেক অনেক শুভেচ্ছা ও অভিনন্দন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *