Ratan Basak

 10 total views

” গাছ আমাদের সব সময় দিয়েই যায় । ”

কলমে – রতন বসাক

আমরা শুধুমাত্র নিজেদের স্বার্থের প্রয়োজনেই গাছ কেটে চলেছি । এটা আমরা সবাই জানি যে গাছেরও প্রাণ আছে । তবে তারা অচল প্রাণী । আমাদের মতো তাদেরও অনুভূতি হয় । সেটা বুঝতে গেলে অনেক সূক্ষ্মভাবে অনুভব করতে হবে তাদের সামনে গিয়ে ও লক্ষ্য করে ।

প্রত্যেকটি গাছ নিজে কিছু নেয় না, সে সব সময় আমাদের সারা জীবন ধরে দিয়ে থাকে । জীবন্ত অবস্থায়তো আমাদের দিয়েই থাকে, তার মৃত্যুর পরেও সে আমাদের অনেক কিছু দেয় । প্রত্যেকটি গাছই আমাদের জীবনে কিছু না কিছু প্রয়োজনে লাগে । তার অবদান অপরিসীম ।

একটি গাছ ফুল, ফল ও বিভিন্ন ধরনের খাদ্য সামগ্রীতো আমাদের দেয় । এছাড়া পরিবেশ থেকে আমাদের অপ্রয়োজনীয় কার্বন-ডাই-অক্সাইড গ্যাস শুষে নিয়ে ; অক্সিজেন সরবরাহ করে যা আমাদের জীবনে জন্য অতি প্রয়োজনীয় । গাছ পরিবেশকে ছায়া দিয়ে অনেক অনেক ঠান্ডা অবস্থায় রাখে ।

গাছের সাথে বৃষ্টির এক অদ্ভুত সম্পর্ক আছে । সবুজ ঘন অরণ্য বৃষ্টিকে আহবান করে । ভূমিক্ষয় রোধের জন্য গাছ অত্যাবশ্যক । ঘন সবুজ বন পশুপাখি জীবজন্তুদের জন্য প্রয়োজনীয় । একটি গাছ মারা গেলে তার থেকে আমরা জ্বালানি পাই । এছাড়া তার কাঠ দিয়ে আসবাবপত্র আমরা তৈরি করি দৈনন্দিন প্রয়োজনের জন্য ।

গাছের উপকারিতার শেষ নেই । তবুও আমরা নিঃস্বার্থভাবে এই গাছকে কেটে শহরের পর শহর তৈরী করেই চলেছি নির্লজ্জভাবে । আর গাছের কম এর জন্যেই পৃথিবীর উষ্ণতা দিনে দিনে বেড়েই চলেছে । বৃক্ষ ছেদন করে আমরা আমাদের নিজেরই ক্ষতি করছি, সেটা আমরা কেউই সুক্ষ্ম ভাবে বিচার করে বোঝার চেষ্টা করছি না এখনো ।

একটি গাছ অনেক অনেক বছর বেঁচে থাকে, যদি আমরা তাকে না কেটে তার পরিচর্চা করে যাই । গাছ ছাড়া আমাদের জীবন অচল ও দুর্বিষহ হয়ে উঠবে । পরিবেশ দূষণকে অনেকটাই মুক্ত করে এই গাছই । তাই আর অবহেলা না করে এখন আমাদের উঠে পড়ে লাগতে হবে ও তার বিস্তারের জন্য পরিকল্পনা করতে হবে ।

অজ্ঞ মানুষদের বোঝাতে হবে একটি গাছ সহস্র প্রাণের সহায়তা করে । গাছই হলো আমাদের পরম বন্ধু । আসুন সময় পেলেই একটি করে গাছ লাগাই ফাঁকা কোন স্থানে ও তার পরিচর্চা করি । এতে আমাদের সবার ভালো হবে । কেননা গাছ কোন সময় নেয় না, সে সবসময় আমাদের দিয়ে থাকে নিঃস্বার্থভাবে । প্রয়োজনে গাছ অবশ্যই কাটবো তবে তার থেকে বেশি গাছ লাগাতে হবে ও তার পরিচর্চা করে বড় করে তুলতে হবে ।

  • *********

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *