Ratan Basak

 178 total views

স্মরণীয় দিন সুখের কিংবা দুঃখের, যাকে ভোলা যায় না কোনদিন । ”

কলমে – রতন বসাক

রাত যায় দিন আসে, দিন যায় রাত আসে । এভাবেই চলতে থাকে আমাদের দিনের পর দিন । আর আমরা যদি ঠিক মত দেখি, তবে দেখতে পাব যে প্রত্যেক দিনই কিছু না কিছু ঘটে চলেছে আমাদের প্রত্যেকের জীবনে । কিছু ঘটনা আমরা ভুলে যাই আবার এমন কিছু ঘটনা ঘটে আমাদের ওই নির্দিষ্ট দিনে, যা আমরা সারা জীবনেও ভুলতেও পারিনা ।

আমরা প্রত্যেকেই জীবন পথে চলতে চলতে হঠাৎ একদিন যদি পিছন ফিরে তাকাই এবং চিন্তা করি, তখন আমরা প্রত্যেকেই একটি নির্দিষ্ট দিনের ঘটনা স্নরণ করতে পারি । যা আমাদের প্রত্যেকের জীবনে ঘটেছিলো । যদিও ঘটনা এক একজনের ক্ষেত্রে এক এক রকম ঘটে থাকে । আর সেই দিনের সেই ঘটনাটা একটা স্মরণীয় দিন হয়ে আমাদের প্রত্যেকের জীবনেই থাকে ।

সেই স্মরণীয় দিনটি নিয়ে কোন অবসর সময়ে আমরা চুপচাপ বসে যখন ভাবতে থাকি ; কিংবা কখনো কখনো হঠাৎই মনে পড়ে যায় । তখন সেই ঘটনার কথা কারো কারো ভাবতে ভাবতে কখনো কষ্টে মন ভরে যায় ; আবার কখনো সেই কথা ভেবে খুশিতে মনটা ভরে যায় । কষ্ট কিংবা সুখ মনে যাই অনুভূতি হোক না কেন, তাকে মাঝে মধ্যেই স্মরণ করে থাকি যা আমরা কখনো ভুলতে পারিনা ।

স্মরণীয় দিনটিকে আসলে ভোলা যায় না । সেই দিনের ঘটনাটি আমাদের মনে নয়, হৃদয়ে গেঁথে থাকে যে । দিনটি স্মরণীয় এই জন্যই হয়ে থাকে যে, ঐদিন থেকেই আমাদের জীবনে চলার পথের বাঁক এক নতুন মোর নিয়েছিল । যার ফলে কারো জীবনে উন্নতি হয়েছে আবার কারো জীবনে অবনতি হয়েছে । এভাবেই দিনটি আমাদের প্রত্যেকের জীবনে স্মরণীয় হয়ে থাকে ।

আমার জীবনেও একটি স্মরণীয় দিন আছে । 5’th. মার্চ ওই দিনটি আমার জীবনে স্মরণীয় হয়ে আছে ও থাকবে সারা জীবন । যদিও বড়ই কষ্টের ওই দিনটি তবুও কোন বছরই ঐদিনটি আমি ভুলতে পারি না । কেননা ওই দিনটিতেই আমি আমার মা’কে হারিয়েছিলাম । আমাদের সবার মায়া কাটিয়ে পরলোক গমন করে ছিলেন । ওই দিন ওই সময় নিজেকে বড়ই অসহায় লেগেছিল । যদিও সব কষ্ট কাটিয়ে উঠতে পেরেছিলাম ধীরে ধীরে কিংবা উঠতে হয়, জীবনে চলতে গেলে ।

আর একটি সুখের স্মরণীয় দিন আমার জীবনে সেটি হল 29’th. জুন । যেদিন হঠাৎই আমি আমার প্রথম কবিতা লিখি । আর সেদিন থেকেই আমি আমার জীবনের লেখালেখির কাজ শুরু করি । এর আগে কোনদিনও আমি কবিতা, ছড়া, প্রবন্ধ কিংবা অন্য কিছুই জীবনের লিখিনি । আমার লেখা ফেসবুকে পোস্ট করে অনেকের সঙ্গে পরিচয় হচ্ছে ও তাদের ভালোবাসা পেয়ে আমি ধন্য হচ্ছি । আর তাদের মতামত আমাকে লিখতে প্রেরণা জোগাচ্ছে ।

তাই আগেই আমি বলেছি যে স্মরণীয় ঘটনা বা দিন কোন সময় দুঃখের হয় আবার কোন সময় সুখের হয় । সেই দিনটি আমাদের প্রত্যেকের স্মরণে থাকে, তাকে ভোলা যায় না । স্মরণীয় দিনটির কথা ভেবে অনেক সময় আমরা অনেক কাজের প্রেরণাও পেয়ে থাকি । কম, বেশি প্রত্যেকের জীবনেই কিছু না কিছু স্মরণীয় দিন থাকেই ।

**********

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *