Ratan Basak

 114 total views

” দেশের মাটির স্বাদই আলাদা ! ”

কলমে – রতন বসাক

পৃথিবীর উপরিভাগের আলগা আস্তরণই হলো মাটি । আর যে স্থানে কারো জন্ম হয়, সেই স্থানের মাটি হলো দেশের মাটি ; যার ওপর আমরা বসবাস করি । মাটির রকমভেদে অনেক প্রকারের হয় । তার মধ্যে মাটি চাষযোগ্য মাটি আর অচাষযোগ্য মাটি দেখতে পাওয়া যায় আমাদের এই পৃথিবীতে । যে স্থানে আমার জন্ম হয় সেই স্থানকে বলা হয় মাতৃভূমি । আর মাতৃভূমির প্রতি টান প্রত্যেকটি মানুষেরই থাকে ।

দেশের মাটির ঘ্রাণে একটা আলাদা অনুভুতি আমাদের মনের মধ্যে হয় । সাধারণত দেশের মাটি ছেড়ে, আমরা অন্য কোথাও গিয়ে শান্তি পাই না থেকে । আমরা কেউ যদি অনেকদিন বিদেশে কোথাও থাকি কিংবা ঘুরতে যাই, কিছু দিনের জন্য । তখন কিছুদিন থাকার পর আর ভালো লাগে না সেখানে থাকতে । মনে হয় কবে, কখন, আবার দেশের মাটিতে ফিরে যাব ?

এই মাটিতেই বিভিন্ন ধরনের গাছ-গাছালি ও ফসল উৎপাদন হয় । যা আমাদের বেঁচে থাকার জন্য প্রয়োজন হয় । মাটি থেকে উৎপাদিত ফসল সামগ্রী আমরা খেয়ে বেঁচে থাকি । মাটি না থাকলে বৃক্ষ হতো না আর বৃক্ষ না থাকলে আমরা খাবার জিনিস পেতাম না । এই মাটির গুরুত্ব আমাদের জীবনে অসীম । মাটি হলো আমাদের মায়ের সমান । তাই দেশের মাটিকে মাতৃভূমি বলা হয় ।

এই মাটি দিয়ে আমরা ইট সামগ্রী তৈরি করি আর তার দ্বারা নিজেদের ঘর বানিয়ে নিয়ে অনেক সাচ্ছন্দে ও নিরাপদে আমরা বসবাস করি । যদিও এই পৃথিবীতে তিন ভাগ জল আর একভাগ স্থল অর্থাৎ মাটি আছে মাত্র । চাষাআবাদের জন্য মাটির অপরিহার্য বস্তু । এই মাটি চাষি ভাইদের জীবন ধারণের উপায় করে দেয় । মাটি দিয়ে আবার গ্রামাঞ্চলের সুন্দর সুন্দর ঘর বানানো হয় ; যে ঘর গুলো বেশ ভালোই ঠান্ডা থাকে ।

যে স্থানে আমাদের জন্ম হয় । সেই স্থানের মাটিতে আমরা ছোট থেকে বসবাস করতে করতে ধীরে ধীরে বড় হয়ে যাই । সেই স্থানের মাটির প্রতি আমাদের প্রত্যেকেরই একটা আলাদা টান ও অনুভূতি হয়ে যায় । সেই স্থানের মাটি আমাদের প্রত্যেকেরই সবচেয়ে বেশি ভালো লাগে । অন্য কোন স্থানের মাটি যতই ভালো হোক না কেন, ততোটা কিন্তু ভালো লাগেনা । আর এটাকেই মাটির টান বলা হয় ।

দেশের মাটিতে আমরা আমাদের প্রয়োজনীয় – অপ্রয়োজনীয় সবকিছুই সময়মতো পেয়ে যাই । এমন কোনো মানুষ নেই, যার দেশের মাটি ভালো লাগে না । এমনকি জীবজন্তুদের নিজের স্বস্থানে থাকতেই ভালো লাগে । দেশের মাটি থেকেই আমরা সবাই সবকিছু পাই । তাই দেশের মাটি রক্ষার্থে আমাদের সদা প্রস্তুত থাকা প্রয়োজন । দেশের মাটির অসম্মান কোন সময়ই হতে দেওয়া উচিত নয় ।

*************

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *