Ratan Basak

 83 total views

” বিদায় বিষাদ ভরা হলেও কিছু বিদায় সুখ দেয় । ”
কলমে – রতন বসাক

দুজন মানুষ যখন একসঙ্গে কিছু দিন কিংবা অনেক দিন থাকে । এই একসাথে থাকতে থাকতে তাদের মধ্যে মনের মিল হয়ে যায় আর একটা ভালোবাসার জন্ম নেয় দুজনের মধ্যে । তখন কেউ আর কাউকে ছেড়ে থাকতে পারে না একা একা । কিন্তু তাদের দুজনের মধ্যে সুখে কিংবা দুখে বিচ্ছেদ হয়ে যায় আর তখনই বিদায় বলতে হয় । আর বিদায় ব্যাপারটা একটা ভীষণ বিষাদে ভরা মুহূর্ত ।

এই বিদায় ব্যাপারটা আমাদের জন্ম থেকেই শুরু হয়ে যায় । মায়ের শরীরের মধ্যে আমরা প্রত্যেকেই প্রায় দশ মাস থেকে যাই । সেই থাকার জন্যই আমরা যখন এই জগতে ভূমিষ্ঠ হই । তখনই আমাদের প্রথম বিদায় শুরু হয় আর আমরা কেঁদে উঠি মা… বলে । এই বিদায় মা ও সন্তানের মধ্যে একটা সুখ প্রাপ্তি হয় । যেকোনো বিদায়ই মনকে নাড়া দেয় । মনের ওপর একটা কষ্টের পাথর চাপিয়ে দিয়ে যায় এই বিদায় ।

এরপর ধীরে ধীরে আমরা বড় হতে থাকি আর নতুন শিক্ষা জগতে প্রবেশ করি । একদিন শিক্ষা জগৎ আমাদের শেষ হয়ে যায় । অার তখন শিক্ষা জগৎ থেকে আবার আমরা বিদায় নিই । সেই শিক্ষা ক্ষেত্র ও বন্ধু-বান্ধবদের ছেড়ে আসতে ভীষণ কষ্ট হয় বিদায় বেলায় । আবার সেই বিদায়ের পরে কিছুটা আনন্দও হয় ।কেননা শিক্ষাক্ষেত্র শেষ করে ভালোভাবে উত্তীর্ণ হয়ে এক নতুন কর্ম ক্ষেত্রে আমরা প্রবেশ করি বলে ।

এরপর কর্মক্ষেত্রেও আমাদের কিছু সময় দিতে হয় । দেখতে দেখতে একদিন কর্মক্ষেত্রেও আবার শেষ হয়ে যায় । তখন কর্মক্ষেত্র ও বন্ধুদের ছেড়ে আসতে আবার
ভীষণ কষ্ট হয় মনে সেই বিদায় বেলায় । এই বিদায় বেলাতেও কিছুটা আনন্দ অনুভব করা যায় । কেননা কর্মক্ষেত্র ছেড়ে এবার একদম নিজের মতো স্বাধীন ভাবে থাকতে পারবো বলে । কর্মক্ষেত্রের সেই দায়িত্ব ও কর্তব্য মাথার ওপর আর থাকবে না তাই ।

জীবন পথে চলতে গিয়ে কন্যার বিবাহের সময় একটা বড় কষ্ট পাওয়া যায় তাকে বিদায় জানিয়ে । এখানে বিদায়ের কষ্ট থাকলেও সুখ পাওয়া যায় । কেননা যদি সে শ্বশুর বাড়ি গিয়ে সুখে ও শান্তিতে থাকতে পারে । তাহলে তার চেয়ে বড় খুশির খবর তো আর হতে পারে না । আবার পুত্রের চাকরি কিংবা ব্যবসায় এর ক্ষেত্রে দূরে চলে গেলে সেই বিদায়ের একটা কষ্ট পাওয়া যায় কিন্তু তার মধ্যেও একটা সুখ থাকে । সে নতুন কর্ম জীবনে প্রবেশ করছে বলে ।

জীবনের সবচেয়ে বড় কষ্ট আমরা তখন পাই বিদায় জানিয়ে । যখন আমাদের জীবনে কারো মৃত্যু আসে । আর এই বিদায় হলো চিরঃ বিদায় । বাকি সব বিদায়ে আমরা পুনরায় তার সঙ্গে দেখা করতে পারি । কিন্তু মৃত্যুর সময় যে বিদায় আমরা দিই । তারপরে আর কোনদিনও তার সঙ্গে দেখা হয় না আমাদের কারোরই । এই জগতে আমরা সবাই যেমন একদিন এসেছিলাম । ঠিক তেমন একদিন নির্দিষ্ট সময়ের পরে আমাদের সবাইকেই ছেড়ে চলে যেতে হয়, সবাইকে বিদায় জানিয়ে ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *