Ratan Basak

 77 total views

” অপেক্ষা ছাড়া কোন কিছুই পাওয়া যায় না । ”

কলমে – রতন বসাক

কোন কিছু চাইলাম আর পেয়ে গেলাম, এমনটা কিন্তু হয় না জীবনে । সেটা সম্ভব হয় জাদু মন্ত্রের ক্ষেত্রে । আর এটা কোন বাস্তব ঘটনা নয় সম্পূর্ণই চোখের ভুল । আমরা জীবনে যা কিছু চাইবো তার জন্য আমাদের প্রত্যেককেই অপেক্ষা করতে হয় । অপেক্ষা না করে কোন কিছুই পাওয়া সম্ভব নয় । কোন সময় অপেক্ষা বাস্তবায়িত খুব অল্প সময়েই হয়ে যায় । আবার কোন সময় দীর্ঘ সময় অপেক্ষা করতে হয় কোন কিছু বাস্তবায়িত করার জন্য ।

একটা সন্তান যখন এই পৃথিবীর বুকে ভূমিষ্ঠ হয় তখন তার জন্য মা’কে দশ মাসের উপর অপেক্ষা করতে হয় । সেই অপেক্ষা করার পর যখন মা সন্তানের মুখ প্রথম দেখতে পান । তখন তার মন খুশিতে ভরে যায় আর ব্যথা, বেদনা, কষ্ট, অপেক্ষা সব ভুলে যান । অপেক্ষা করার পর কোন কিছুর যদি সত্যিই পজিটিভ রেজাল্ট পাওয়া যায় ; তখন সেই খুশির সীমা থাকে না ।

আবার আমরা সারা বছর কঠোর পরিশ্রম করে পড়াশোনা করে পরীক্ষা দেওয়ার পর । যখন ভালো মার্কস নিয়ে পাস করতে পারি তখনও আনন্দের সীমা থাকেনা । তবে এটাও বাস্তব ঘটনা যে অপেক্ষার পর সব সময়ই পজিটিভ রেজাল্ট পাওয়া যাবে এটা নাও হতে পারে । অনেক সময় দেখা গেছে যে পরীক্ষার রেজাল্টে পাশ নাও হতে পারে কিংবা মা তার সন্তানের মুখ নাও দেখতে পারেন দীর্ঘ সময় অপেক্ষার পর । তখন মনের মধ্যে দুঃখ কিংবা আফসোসের সীমা থাকে না ।

তবে রেজাল্ট যাই হোক না কেন, আমাদের অপেক্ষা করতেই হয় তার জন্য । আর অপেক্ষা করার পর পজিটিভ কিংবা নেগেটিভ রেজাল্ট যেটাই হোক না কেন, সেটাকে মেনে নেওয়াই স্বাভাবিক । মেনে না নিতে পারলে, জীবন দুর্বিষহ হয়ে ওঠে আগামীতে । পজিটিভ রেজাল্ট পেলেতো মানুষ খুশি হয় ও আরো উদ্যোগী হয় এগিয়ে যাওয়ার জন্য । সমস্যাটা হয় তখন নেগেটিভ রেজাল্ট আসার অপেক্ষার পরে ।

কোন কিছুর জন্য দীর্ঘ অপেক্ষা করার পর যদি নেগেটিভ রেজাল্ট আসে তাহলে । সেই কারণে ভেঙে না পড়ে মনকে শক্ত করে নিজেকে বোঝাতে হয় । আর বিশ্লেষণ করে বের করতে হবে কেন এমন নেগেটিভ রেজাল্ট হলো ? এর সঠিক উত্তর যদি খুঁজে পাওয়া যায় । তাহলে আগামীতে চেষ্টা করলে নিশ্চয়ই পজিটিভ রেজাল্ট পাওয়া যাবে অপেক্ষা করার পরে ।

এটাও ঠিক যে কোন কিছু সঙ্গে সঙ্গেই পেয়ে গেলে তার খুশি ততটা হয় না । কোন কিছুর সার্থকতা যত বেশি অপেক্ষার পরে হয়, তার জন্য খুশি তত বেশি হয় মনে । কথায় বলে ” সবুরে মেওয়া ফলে । ” অর্থাৎ অপেক্ষা করলে তার ফল মিষ্টিই হয় ।

********

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *