Ratan Basak

 109 total views

” দ্রব্য মূল্য বৃদ্ধি সাধারণ মানুষের জন্য যেন অভিশাপ। ”
লেখক – রতন বসাক

আমরা মানুষ সমাজে দলবদ্ধ ভাবে থাকি। আমাদের এই একই সমাজে ধনী ও গরিব সবাই বসবাস করে। দৈনন্দিন জীবন অতিবাহিত করতে ধনী মানুষের খুব একটা অসুবিধা হয় না। তবে এই সমাজে গরীব ও মেহনতী মানুষের জীবন যাপন করতে খুবই কষ্ট করতে হয়। কেউ ছোটখাটো ব্যবসা কিংবা শ্রমের বিনিময়ে সামান্য পরিমাণে অর্থ উপায় করে।

একজন খুব সাধারণ গরিব মানুষের ঘরে মাতা, পিতা, স্ত্রী ও ছেলেমেয়ে নিয়ে সংসার গড়ে ওঠে। তাঁদের প্রত্যেকের পেট ভরাতে ও অন্যান্য খরচ সামলাতে গিয়ে নাভিশ্বাস হয়ে ওঠে সেই ব্যক্তিটির। মাসের শেষে যা মাইনে পায়, তা দিয়ে পুরোটা মাস চালানো খুবই মুশকিল হয়ে ওঠে। অনেকে আবার সংসার খরচা চালানোর জন্য ঋণ করে থাকে।

এদিকে এই শ্রমজীবী মানুষের আয় খুবই কম, অন্যদিকে দৈনন্দিন দ্রব্য মূল্য বেড়েই চলেছে আজকের বাজারে। কিছু কিছু খাদ্যদ্রব্যতো গরিব মানুষের ধরাছোঁয়ার বাইরে চলে যাচ্ছে ধীরে ধীরে। ইচ্ছে থাকলেও তাঁরা অর্থের কমের জন্য অনেক কিছুই কিনতে পারে না। শখ ও ফূর্তি মেটানোর কথা তো অনেক দূরেই পড়ে থাকে। খেয়ে পরে ভালোভাবে বেঁচে থাকাই আজকের যুগে সত্যিই এইসব গরিব মানুষের পক্ষে দুর্বিষহ হয়ে উঠছে।

ধনী মানুষের আয় বেশি আর গরিব মানুষের আয় অনেক কম, কিন্তু দেখা যায় একই বাজারে তাঁরা সবাই সম মূল্যে সম দ্রব্য কিনতে বাধ্য হয়। রাজনৈতিক ও অন্যান্য বিভিন্ন কারণে দ্রব্যমূল্যের বৃদ্ধি আমরা নিরন্তর দেখতে পাচ্ছি। দেশে দ্রব্যমূল্যের দাম কমানোর প্রতিশ্রুতি দিয়েও, ভোটের পর দেখা যায় তার কিছুই প্রতিফলিত হয় না। গরিব মানুষ ক্ষমতাহীন ও নিরুপায়; তাই সব মুখ বুজে সহ্য করতে থাকে দিনের পর দিন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *