Ratan Basak

শিরোনাম – ” কখনো ভালো কখনো মন্দ এরই নাম জীবন । ”
লেখক – রতন বসাক

আজ পর্যন্ত জীবনের সন্ধান শুধুমাত্র এই নীল গ্রহেয় পাওয়া গেছে । জীবন অর্থাৎ জন্ম থেকে মৃত্যু পর্যন্ত এই দীর্ঘ সময় । তবে এই সময়টা কারো কাছে দীর্ঘ হতে পারে আবার কারো কাছে খুব অল্পও হতে পারে । আমরা কেউই জানিনা আগের থেকে, কে কতদিন এই জন্ম থেকে মৃত্যু পর্যন্ত পথটা বিচরণ করব !

আমাদের প্রত্যেকের জীবনেই সুখ ও দুঃখ থাকে । কারো জীবন কোন সময়ই এক ভাবে চলতে পারে না । জীবন পথে চলতে চলতে কখনো উত্থান হয় আবার কখনো পতন হয় । যেমন এই পৃথিবীর বুকে কখনো রোদ্র আবার কখনো ছায়া দেখা যায় । অর্থাৎ জীবন মানেই রৌদ্রছায়ার একটা খেলা লেগেই থাকবে । যাকে আমরা কেউই অবহেলা করতে পারি না কখনো ।

জন্মের পর থেকেই আমরা কষ্ট করে বড় হয়ে মানুষ হই । আর এই সময়টা আমাদের অনেকেরই মনে হয় যেন খুবই কষ্টকর, ঠিক কড়া রোদ্রের মতো । যদিও এই কষ্টটা আগামী জীবনে ভালোর জন্যই, ঠিক ছায়ার মতো । আমরা যদি ছোট থেকেই ঠিকঠাক শিক্ষা নিয়ে বড় হই, তাহলে আমাদের ভবিষ্যৎ জীবন অনেক সুন্দর ও ভালো হয় ।

জীবন পথে চলতে গিয়ে আমরা সফলতা পেলে অনেক ভালো লাগে । আবার কখনো ব্যর্থতা আসলে তখন সত্যিই খুবই খারাপ লাগে । চলতে চলতে আমরা অনেক ভালোবাসার মানুষ কাছে পাই । আবার তাদের হারিয়ে মনে কষ্টও পাই । কোন কিছু পাওয়ার মধ্যে যতো আনন্দ থাকে, তার চেয়ে বেশি কষ্ট পাই আমরা সেটাকে হারিয়ে ।

তবে এই কথাটা সত্যি যে দুঃখ কষ্ট আছে বলেই, আনন্দ ও খুশিকে অনেক বেশি উপভোগ করতে পারি আমরা সবাই । ভালো না থাকলে যেমন মন্দের মন্দটা বোঝা যায় না, ঠিক তেমন এটা । যাই হোক না কেন আমরা জীবনে চলার পথে কখনো কড়া রোদের তাপে পুড়ে যাই আবার কখনো ছায়ার শান্ত শীতলতা অনুভব করি । এরই নাম তো জীবন কখনো ভালো কখনো মন্দ ।

*********

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *