Shampa Saha

 233 total views

#পুরুষ_কে?
#শম্পা_সাহা

আমার ব‍্যক্তিজীবনে আমি কখনো কোনো পুরুষ দেখিনি ।আরো স্পষ্ট করে বললে বলতে হয় কোনো পুরুষের সংস্পর্শে আসিনি।বরং নিজেকে পুরুষ ভাবতে ভালোবাসি।

গোঁফদাড়ি বা লিঙ্গ থাকলেই সে পুরুষ হয় না।খুব জোর ছেলে বা তথাকথিত ব‍্যাটাছেলে হতে পারে!

পুরুষকার বা পৌরুষ আমার মনে হয় একেবারেই লিঙ্গ নির্ভর নয়।কারণ পৌরুষ বলতে কি বুঝি?লিঙ্গ আর গোঁফদাড়ি নিয়ে যে ছেলেটা বৌ পেটায়,ধর্ষণ করে,মেয়েদের অসম্মান করে ,নারীপুরুষ নির্বিশেষে কারো কষ্ট বা অপমান দেখলে মানে মানে কেটে পড়ে,স্বার্থপরের মত বৃদ্ধ বাবা মাকে বৌয়ের ভয়ে বৃদ্ধাশ্রমে পাঠায়,নিজে স্ত্রী বা পুরুষ যাই হোক অন‍্য কারোর ঘাড়ে পরগাছা হয়ে বেঁচে থাকে?একে কি আপনি পুরুষ বলবেন?

নাকি যে মেয়েটা বা ছেলেটা ছোট থেকেই নিজের দায়িত্ব সম্পর্কে সচেতন,যার বিবেক আছে,যে অন‍্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করে,নির্দ্বিধায় একটা গোটা পরিবারের দায়িত্ব কাঁধে নিতে পারে হাসতে হাসতে?কে পুরুষ, কাকে পুরুষ বলবেন?

নাকি যে স্বামী হবার অধিকারে ,স্ত্রীকে ভোগ করে অথচ তার দায়িত্ব নেয় না,সন্তান জন্ম দিয়ে স্ত্রীকে একলা ফেলে ভিড়ে লুকিয়ে পরে অন‍্যের ঘাড়ে দায় চাপিয়ে,তাকে পুরুষ বলবেন?

আমার তো মনে হয় পুরুষকারের সংজ্ঞা লিঙ্গের ব‍্যাপ্তি ছাড়িয়ে অনেক বেশি বিস্তৃত।যে একা মা তার সন্তান কে বুক দিয়ে আগলে রাখে তাকে পুরুষ বলবেন নাকি গোঁফদাড়ি আছে বলে তার বাবাকে পুরুষ বলবেন যে জন্ম দিতে পারে কিন্তু দায়িত্ব নিতে পারে না!

আমার তো মনে হয় পৌরুষ সেই বাবার তুলনায় সেই মায়ের অনেক বেশি!আপনাদের কি মত?

©®

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *